Saturday, October 5, 2013

বিশ্বের প্রথম ইশারায় চালিত ল্যাপটপ আনছে এইচপি.

বিশ্বের প্রথম ইশারায় চালিত ল্যাপটপ আনছে এইচপি.

2013-09-16_02-30-37-1020_large_verge_medium_landscape 2

মাত্র কয়েক মাস আগেই এইচপি লিপ মোশনের সাথে চুক্তিবদ্ধ হয়। এবার সেই চুক্তির সুফল আসতে যাচ্ছে। কেননা বিশ্বের প্রথম ইশারায় চালিত ল্যাপটপ আনতে যাচ্ছে এইচপি। আর এই অক্টোবর থেকেই এটি বাজারে পাওয়া যাবে বলে জানা গেছে।
leap-motion-hp-laptop-970x0 1
এনভি ১৭ নামে এই ল্যাপটপটিতে রয়েছে ১৭.৩ ইঞ্চি স্ক্রিন। বড় স্ক্রিনের কারণে হয়ত এটি সহজে বহনযোগ্যতা হারাতে পারে তবে এর লিপ মোশন ফিচার নিঃসন্দেহে এটিকে নিয়ন্ত্রণের ক্ষেত্রে আলাদা মাত্রা যোগ করবে। এতে বিল্ট ইন অবস্থায় থাকা লিপ মোশন সেন্সরটি মানুষের দশটি আঙ্গুলের নড়াচড়া বোঝার মত ক্ষমতা রাখে।

2013-09-16_02-30-37-1020_large_verge_medium_landscape 2
ল্যাপটপটিতে বিল্ট ইন অবস্থায় যে লিপ মোশন কন্ট্রোলার আছে তা এখন বাজারে যেসব লিপ মোশন কন্ট্রোলার পাওয়া যাচ্ছে তার তুলনায় পাতলা ও লম্বা। এর দৈর্ঘ্য ০.১৪ ইঞ্চি। মূলত ল্যাপটপে ব্যবহারের কথা চিন্তা করেই এর ডিজাইন করা হয়েছে। প্রস্তুতকারক প্রতিষ্ঠানের মতে এটি বিশ্বের ক্ষুদ্রতম এমবেডেবল থ্রিডি লিপ মোশন কন্ট্রোল প্রযুক্তি। লিপ সেন্সরটি দেওয়া হয়েছে ল্যাপটপটির কিবোর্ডের ডানপাশে ঠিক নিচে।
লিপ মোশন কন্ট্রোলার থাকুক আর নাই থাকুক, এনভি ১৭ নিঃসন্দেহে একটি শক্তিশালী উইন্ডোজ ল্যাপটপ। কেননা এতে থাকছে (১৯২০x১০৮০) রেজুলেশনের ফুল এইচডি ডিসপ্লে, চতুর্থ প্রজন্মের ইন্টেল কোর আই ৭ প্রসেসর এবং ১ টেরাবাইট হার্ডডিক্স। পাশাপাশি এতে ইন্টেল থেকে এনভিডিয়ার গ্রাফিক্স কার্ডে পরিবর্তন করার সুযোগ থাকছে ক্রেতাদের জন্যে।
Shot_5_hero1-730x326
তবে এর লিপ মোশন সেন্সরটিতে এখনও কিছু কিছু সমস্যা রয়ে গিয়েছে। তারপরেও এটি ল্যাপটপ নিয়ন্ত্রণের অনুভূতিতে যে এক নতুনত্বের মাত্রা যোগ করবে তাতে কোন সন্দেহ নেই। চলতি মাসেই এটি বাজারে আসার কথা রয়েছে। এর মূল্য হবে ১০৪৯.৯৯ মার্কিন ডলার।

No comments:

Post a Comment