Sunday, March 2, 2014

ফেসবুকের দখলে হোয়াটস অ্যাপ ......................

সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘জায়ান্ট’ হিসেবে পরিচিত ফেসবুক ক্রমেই আরও বড় হয়ে ওঠার ইঙ্গিত দিচ্ছে। এরই অংশ হিসেবে ১৯ বিলিয়ন মার্কিন ডলারে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ক্ষুদেবার্তার অ্যাপস ‘হোয়াটস অ্যাপ’ কিনে নিচ্ছে জুকারবার্গের প্রতিষ্ঠানটি।
মোবাইল ফোন ব্যবহারকারীদের মধ্য বিপুল জনপ্রিয় এ অ্যাপস ফেসবুকের দখলে যেতে চলেছে। এখনও পর্যন্ত এটাই ফেসবুকের সব থেকে বড় ব্যবসায়িক পদক্ষেপ।

প্রতিমাসে সমগ্র বিশ্বের মোট ৪৫ কোটি মানুষ তাদের মোবাইল ফোনে হোয়াটস অ্যাপ ব্যবহার করেন বলে জানিয়েছে বিবিসি। এদের মধ্যে ৭০% মানুষের নিত্যদিনের সঙ্গী এই মোবাইল অ্যাপস। বেশির ভাগই মোবাইলে ক্ষুদেবার্তা পাঠানো এড়ানোর জন্যই হোয়াটস অ্যাপের শরণাপন্ন হন।
ফেসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গ বলেন, "এক বিলিয়ন মানুষের মধ্যে যোগাযোগ মাধ্যম হোয়াটস অ্যাপ। এই মোবাইল অ্যাপস যে উচ্চতায় পৌঁছেছে তা অমূল্য। হোয়াটস অ্যাপের সাথে থাকতে পেরে হতে পেরে আমি ভীষণ খুশি। পৃথিবীটা আমাদের কাছে আরও উন্মুক্ত। পারস্পরিক যোগাযোগ আরও বৃদ্ধি পাবে।"
এক সম্মেলনে বিক্রয় চুক্তির বিষয়ে হোয়াটস অ্যাপের সহ-প্রতিষ্ঠাতা জ্যান কোম জানান, তার পরিকল্পনা হচ্ছে এই সংগঠনটি স্বাধীন ও স্বয়ংক্রিয়ভাবে চালনা করা। জ্যান কোম ফেসবুকের পরিচালনা পর্ষদেও থাকবেন।
জ্যান কোম বলেন, "আমরা ফেসবুক ও মার্ক জুকারবার্গের অংশীদার হতে পেরে আনন্দিত। আমরা মনে করি একসাথে কাজ করে বিশ্বের আরো মানুষকে আমাদের সেবার আওতায় আনতে পারব।"
হোয়াটস অ্যাপ-কে কিনতে অ্যাপ ৪ বিলিয়ন ডলার নগদ ও ১২ বিলিয়ন ডলারের শেয়ার দিতে হচ্ছে ফেসবুককে। একইসাথে অতিরিক্ত ৩ বিলিয়ন ডলার ধার্য করা হয়েছে হোয়াটস অ্যাপ-এর কর্মচারী ও প্রতিষ্ঠাতাদের জন্য।
প্রকৃতপক্ষে হোয়াটস অ্যাপের মোট ৫৫ জন কর্মচারীর প্রত্যেকের মাথাপিছু ৩৪৫ মিলিয়ন ডলার খরচ করছে জুকারবার্গের সামাজিক যোগাযোগ সাইট।
ইন্টারনেট দুনিয়ায় বহুল পরিচিত 'ইয়াহু'র সাবেক দুই নির্বাহী জ্যান কোম ও ব্রায়ান অ্যাক্টন ২০০৯ সালে হোয়াটস অ্যাপ প্রতিষ্ঠা করেন।

আআ/অআ

No comments:

Post a Comment