Wednesday, September 18, 2013

থ্রিজি প্রযুক্তি ওয়ালটন মোবাইল সেটে সর্বোচ্চ সুবিধা

থ্রিজি প্রযুক্তিওয়ালটন মোবাইল সেটে সর্বোচ্চ সুবিধা.

ফাইল ফটো





















কিছু দিনের মধ্যেই থ্রিজি সুবিধা নিয়ে আসছে বাংলাদেশের প্রায় সবগুলো মোবাইল ফোন অপারেটর। থ্রিজি সুবিধার সুফল পেতে হলে ব্যবহার করতে হবে স্মার্টফোন।

এদিকে থেকে এগিয়ে আছে দেশীয় কোম্পানি ওয়ালটন। এরইমধ্যে থ্রিজি সেবার সর্বোচ্চ সুবিধা সম্বলিত ওয়ালটনের মোবাইল হ্যান্ডসেট ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে।

ওয়ালটন কর্তৃপক্ষ জানিয়েছে, বাজারে থ্রিজি সুবিধা সম্বলিত প্রিমো ডি, এফ, জি, আর, এইচ, এন এবং এক্স সিরিজের মোবাইল সেট এরইমধ্যে দেশব্যাপী ব্যাপক সাড়া ফেলেছে।

সাশ্রয়ী মূল্য, উচ্চপ্রযুক্তির সেবা, আকর্ষনীয় ডিজাইনের কারণে ক্রেতাদের নজর কেড়েছে এই থ্রিজি সেটগুলো। বাজারে আসার কয়েক দিনের মধ্যেই এক্স-২ সিরিজের মোবাইল সেট শেষ হয়ে যায়। কোনো কোনো শো-রুমে এই সেট কিনতে আসা ক্রেতাদের লম্বা লাইনও দেখা গেছে।

ওয়ালটন সেটে একই সিমে, একই স্থানে দ্রুত গতির ব্রডব্যান্ড সংযোগও দিতে সক্ষম। ওয়ালটনের থ্রিজি সেটে রয়েছে ভয়েস কল, ভিডিও কল এবং ওয়্যারলেস ডাটা (৪২.২ এমবিপিএস পর্যন্ত ডাউনলিঙ্ক এবং ১১.৫ এমবিপিএস পর্যন্ত আপলিঙ্ক) ট্রান্সফারের ব্যবস্থা। যা প্রায় ৪জি সমমানের। আইটি সংশ্লিষ্টরা যাকে ৩.৭৫ জি হিসেবে গণ্য করে থাকেন। এছাড়া টিভিতে অনুষ্ঠান ও খেলা দেখা, ভিডিও ক্লিপস আদান প্রদান, ভিডিও কনফারেন্স, ভিডিও টেলিফোনি, ইমেজ ট্রান্সফার ও এডিটিং, ব্লগিং, মুভি ট্রান্সফার ইত্যাদি সুবিধা রয়েছে। এছাড়া থাকছে- এমএস ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট, পিডিএফ ফাইলসহ অন্যান্য ফরমেটের ফাইল পড়া ও ডাউনলোড সুবিধা। এ সেটে কাস্টমার রিলেশনশিপ ম্যানেজমেন্টও সম্ভব।

উল্লেখ্য, গত ৮ সেপ্টেম্বর বিটিআরসি’র মাধ্যমে থ্রিজি প্রযুক্তির নিলাম অনুষ্ঠিত হয়। নিলামের পর এরইমধ্যে থ্রিজি সনদ পেয়েছে গ্রামীণফোন, বাংলালিংক, রবি ও এয়ারটেল। আগামী মাসেই উল্লিখিত মোবাইল অপারেটর কোম্পানী থ্রিজি সেবা চালু করতে যাচ্ছে।

যদিও সরকারি মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান টেলিটক অনেক আগে থেকেই থ্রিজি সেবা দিয়ে আসছে।

থ্রিজি (তৃতীয় প্রজন্ম) প্রযুক্তি হচ্ছে উচ্চ গতির মোবাইল ইন্টারনেট সুবিধা দেয়ার প্রযুক্তি। এর মাধ্যমে মোবাইলে ভিডিও কল থেকে শুরু করে টিভি দেখাসহ নানা সুবিধা পাওয়া যায়।

পাশাপাশি ভিডিও কনফারেন্স, টেলিমেডিসিনের কাজ ঠিকঠাক করা যায় এই প্রযুক্তির সহায়তা নিয়ে। এর প্রধান সুবিধা হলো থ্রিজি মোবাইল ফোনের মাধ্যমে কথা বলার পাশাপাশি ব্যবহারকারী ভৌগলিকভাবে যে অবস্থানে থাকবেন সেখানেই উচ্চ গতির ইন্টারনেট সুবিধা পাবেন।

ওয়ালটনের উপ পরিচালক (সেল্যুলার ফোন ডিভিশন) এস এম রেজওয়ান আলম বলেন, থ্রিজি সেবার জন্য বাংলাদেশের ব্যবহারকারীদের সবচেয়ে উপযোগী হ্যান্ডসেট ওয়ালটন।

ওয়ালটনের রয়েছে শক্তিশালী সফটওয়্যার টিম। যারা প্রতিনিয়ত আপগ্রেডেশনের কাজ করছেন, নতুন ফার্মওয়্যার আপলোড করছেন। ওয়ালটন দিচ্ছে সর্বোচ্চ মানের বিক্রয়োত্তর সেবা। অনলাইনের মাধ্যমেও ক্রেতাদের সেবা দেয়া হচ্ছে। শিগগিরই গুগল প্লে স্টোরে এসব সফটওয়্যার পাওয়া যাবে।

প্রকৌশলী মোসওয়ার হোসেন বলেন- উন্নত সেবা, সাশ্রয়ী মূল্য এবং দেশীয় ব্র্যান্ডের হওয়ায় ক্রেতারা ওয়ালটন মোবাইল কিনছেন। বিশেষ করে নতুন প্রজন্মের তরুণ তরুণীদের মধ্যে ওয়ালটন নিয়ে এক ধরনের ক্রেজ তৈরি হয়েছে।

তিনি বলেন, “কিছু দিনের মধ্যেই বাজারে আসছে ওয়ালটনের তিন মডেলের ট্যাব এবং এক্স-২ মিনি মোবাইল হ্যান্ডসেট।”


No comments:

Post a Comment