Wednesday, September 18, 2013

HOW TO MAKE AND COOK CROWN PIZZA AND SPICY PASTA AND CARAMMEL PUDDING.

ক্রাউন পিৎজা.

 পিৎজা

পিৎজা খেতে কে না ভালবাসে।কিন্তু সবসময় পিৎজার জন্য ফাস্টফুডের দোকানে যাওয়া সম্ভব হয় না। তাই একটু চেষ্টা করলে আপনি ঘরেই বসেই তৈরি করতে পারেন মজাদার পিৎজা।

উপকরণ :

গরুর মাংসের পাতলা টুকরা ১ প্যাকেট। এটি সুপারশপগুলোতে পাবেন। অথবা বাড়িতে মাংস শুকিয়ে পাতলা টুকরা করে বানিয়ে নিতে পারেন। সসেজ ১ প্যাকেট, ক্যাপসিকাম ১টি
বড় পেঁয়াজ ২টি, টমেটো ২টি,বাটন মাশরুম ৮-১০টি, মোজারেলা চিজ কুচি ২ কাপ, গোলমরিচের গুঁড়া ২ চা-চামচ, অরিগেনো ২ টেবিল-চামচ, পাপরিকা বা শুকনা মরিচের গুঁড়া ১ টেবিল-চামচ
ইতালিয়ান সিজনিং ১ টেবিল-চামচ, মরিচ টালা গুঁড়া ১ চা-চামচ
কালো ও সবুজ জলপাই কয়েকটি।

প্রণালি:

আগে খামির বানিয়ে নিন। ১ ঘণ্টা পর পিৎজা খামির একবার মেখে পছন্দমতো ভাগ করে খামির দিয়ে মোটা রুটি বেলে নিন। পিৎজা প্যানে তেল লাগিয়ে, প্যানে রুটি বসিয়ে ফেটানো ডিমের প্রলেপ দিয়ে কিছুক্ষণ চুলার পাশে রাখুন। রুটির ওপর পিৎজা সস মেখে তার ওপর ক্যাপসিকাম, পেঁয়াজ কুচি, টমেটো কুচি, মাশরুম কুচি, সসেজ, পেপেরনি বিছিয়ে দিন। এর ওপর কিছু মোজারেলা পনির, গোলমরিচের গুঁড়া, পাপরিকা, অরিগেনো ও ইতালিয়ান সিজনিং ছিটিয়ে দিয়ে দিন। এর ওপর আবারও পেপারনি, সসেজ, কালো ও সবুজ জলপাই দিয়ে সাজিয়ে ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপে ২০-২৫ মিনিট বেক করে নিন। ওভেন থেকে বের করে এর ওপর কিছু পনির ও মরিচের গুঁড়া ছিটিয়ে ২০ সেকেন্ড বেক করে গরম গরম মজাদার ক্রাউন পিৎজা পরিবেশন করুন।

হট অ্যান্ড স্পাইসি পাস্তা.

 হট অ্যান্ড স্পাইসি পাস্তা

 পাস্তা ভীষণ জনপ্রিয় হয়ে উঠেছে আমাদের দেশে। ছেলে বুড়ো সকলেই আগ্রহী এই ইটালিয়ান খাবারটির প্রতি। আর হবেন নাই বা কেন।

পৃথিবীতে পাস্তা আছে যেমন হরেক প্রকৃতির, তেমনি পাস্তার রেসিপিতেও আছে শত শত শত পর্যন্ত। নিজ হাতে রান্না করুন রেস্তোরাঁর স্বাদের খাবার। উপভোগ করুন বাড়ির সবাইকে নিয়ে। আসুন জেনে নেয়া যাক ঘরেই চটপটে পাস্তা তৈরির একটি সহজ রেসিপি।
উপকরণ:
শুকনো প্যাকেটজাত পাস্তা- ২ ১/২ কাপ, মুরগীর মাংস সিদ্ধ- ১/২ কাপ (আদা রসুন দিয়ে সিদ্ধ করে নিবেন), ছোট চিংড়ি সিদ্ধ- ১/২ কাপ (হাল্কা সিদ্ধ করা), সবজি কুচি- ১/২ কাপ (সবজির ক্ষেত্রে বীজ ফেলা টমেটো- শসা- ক্যাপ্সিকাম, গাজর, বেবি কর্ণ, মাশরুম, কচি পালং শাক ইত্যাদি নেয়া যাবে), টমেটো সস- ৫ টেবিল চামচ, চিলি সস- ৫ টেবিল চামচ, পেপ্রিকা পাউডার- ১ চা চামচ (সাধারণ মরিচ গুঁড়া দিয়েও কাজ চলবে), সাদা গোল মরিচ গুঁড়া- ১ চা চামচ, সয়াসস- ৩ টেবিল চামচ, চিজ ঝুরি- ১/২ কাপ (ইচ্ছা হলেই কমবেশি যায়। পছন্দ মত যে কোনও চিজ নিতে পারেন), ধনেপাতা বা পার্সলে পাতা কুচি- ইচ্ছামত, পেয়াজ- ইচ্ছামত, সরিষা পেস্ট- ১ চা চামচ (ঐচ্ছিক), অলিভ ওয়েল- ৩/৪ টেবিল চামচ। (সাধারণ সয়াবিন তেল হলে ২ টেবিল চামচ)
প্রণালী:
ফুটন্ত গরম পানির মাঝে পরিমাণ মত গরম পানি দিয়ে দিন। এবং তার মাঝে পাস্তা দিয়ে সিদ্ধ করুন। প্যাকেটের গায়ে যে সময় লেখা থাকবে, তার চাইতে ২ মিনিট আগেই পাস্তার পানি ঝরিয়ে নিন। কেননা আবার রান্না করা হবে এবং বেশী সিদ্ধ পাস্তার চাইতে খারাপ খাবার পৃথিবীতে হতে পারে না। পানি ঝরিয়ে ঠাণ্ডা পানি দিয়ে ভালো করে পাস্তা ধুয়ে নিন। যাতে পুরোপুরি ঠাণ্ডা হয়ে যায়।
প্যানে তেল দিয়ে পেয়াজ ও সবজি গুলো দিয়ে দিন এবং হাল্কা ভাজুন। মাশরুম, বেবি কর্ণ ইত্যাদি দিতে চাইলে একটু আগে দিন। ভাজা হলে তারপর বাকি সবজি দিন। সবজি একটু ভাজা হলেই মাংস ও চিংড়ি দিয়ে দিন। হাল্কা লবণ দিয়ে ভাজুন। একটি বাটিতে আগেই সসগুলো সব একত্রে মাখিয়ে রাখুন, সাথে দিয়ে রাখুন সরিষা বাটা ও মরিচের গুঁড়া গুলোও।

সবজি, মুরগী ও চিংড়ি ভাজা হলে পাস্তা গুলো প্যানে দিয়ে দিন। পাস্তার ওপরে সস ঢেলে দিন এবং ভালো করে মেশান। আঁচ বেশী কমাবেন না। সস গুলো পাস্তার সাথে ভালভাবে মিশে গেলে চিজ ঝুরি ছিটিয়ে দিয়ে চুলা বন্ধ করে দিন। ভালো করে নাড়ুন। পাস্তার উত্তাপে চিচ এমনিতেই গলে মিশে যাবে। এবং ধনেপাতা ছিটিয়ে পরিবেশন করুন গরম গরম।
পাস্তা তৈরি হয় ময়দা ও ডিম দিয়ে। সুতরাং কার্বোহাইড্রেট ও প্রোটিন ২টাই থাকছে। এছাড়াও বাড়তি প্রোটিন হিশাবে মুরগী ও চিংড়ি যোগ করা হচ্ছে, দেয়া হচ্ছে প্রচুর সবজি। সুতরাং অভাব হবে না ভিটামিন ও মিনারেলের। অল্প তেলে রান্না বলে আপনার স্বাস্থ্যের জন্য- ও ভালো অনেক দিক থেকেই। আর বাচ্চাদের জন্য ভীষণ পুষ্টিকর ও সম্পূর্ণ একটি ডিস।



ক্যারামেল পুডিং.

 পুডিং

 খেয়ে মজা এবং পুষ্টি দুটোই পেতে পারেন এই পুডিংয়ে।যেসব বাচ্চারা দুধ ও ডিম দেখে মুখ ঘুরিয়ে নেন, তাদের জন্য এটি ভালো খাবার হতে পারে।

উপকরণ: দুধ আধা লিটার, ডিম চারটি, চিনি ১০০ গ্রাম, কর্ণ ফ্লাওয়ার এক টেবিল চামচ, লবন সামান্য, এলাচ দুইটি, দারুচিনি এক টুকরো।

প্রণালী:
 প্রথমে দুধ জ্বালিয়ে ঘন করে নিন। ডিম দিয়ে ভালো করে বিট করুন এবার চিনি ও কর্ণফ্লাওয়ারসহ সব উপকরণ দিয়ে খুব ভালো করে ফেটে নিন। মিশ্রণ থেকে এবার এলাচ এবং দারুচিনি তুলে ফেলুন।
একটি ঢাকনাসহ স্টিলের বক্সে প্রথমে একটু চিনি দিয়ে চুলায় দিন। যতক্ষণ চিনি বাদামী রঙ না হয় সে পর্যন্ত পাত্রটি ঘুরিয়ে ঘুরিয়ে সব জায়গায় ক্যারামেল লাগান। এবার ক্যারামেল শক্ত হয়ে গেলে পুডিং এর মিশ্রণ ঢেলে মুখ বন্ধ করে প্রেসার কুকারে পরিমানমতো পানি দিয়ে ১০ টি সিটি দিন। বক্সটি বের করে দেখুন পুডিংটি ঠিকমতো হয়েছে কিনা। নরম মনে হলে আরও দুটি সিটি দিন।  তৈরি হয়ে গেল মজাদার ক্যারামেল পুডিং। ঠান্ডা করে পরিবেশন করুন।   

  

No comments:

Post a Comment