Thursday, October 24, 2013

বাংলায় আইফোনের সকল সেটিংস সংক্রান্ত তথ্য বা টিপস.

বাংলায় আইফোনের সকল সেটিংস সংক্রান্ত তথ্য বা টিপস.

আসসালামু আলাইকুম। পরম করুনাময় আল্লাহর নামে শুরু করছি।
আজকে আপনাদের বাংলায় আইফোনের বিভিন্ন সেটিং সম্পর্কে ধারনা দিব। চেষ্টা করেছি ভালভাবে উপস্থাপন করার জন্য। সবকিছু লিখে বুঝানো আসলেই কঠিন কাজ। তো দেখে নিন হয়ত কোন কাজে লাগতে পারে।
• Airplane Mode: এটা অন করলে কোন ধরনের তারবিহীন সংযোগ কাজ করবে না। যেমন সিম চলা, ওয়াইফাইসহ সকল ধরনের তারবিহীন সংযোগ থেকে ফোনটি বিচ্ছিন্ন থাকবে।
• Wi-Fi: এটা অন করলে আপনার আইফোনের আশেপাশে যে যে ওয়াইফাই নেটওয়ার্ক আছে তা দেখাবে। যাদের মধ্য থেকে সঠিক নিয়মে ওয়াইফাই নেটওয়ার্ক সংযোগ করে ইন্টারনেট ব্যাবহার করা যায়। যাদের ওয়াইফাই নাই তারা সবসময় এটি অফ রাখুন। এতে ব্যাটারি লাইফ সেভ হবে।
• Bluetooth: এটা দিয়ে মূলত আইফোনের সাথে ব্লুটুথ হেডসেট সংযোগ করে কথা বলা যায়। এটা দিয়ে নকিয়া বা অন্যান্য সেটের মত সরাসরি ফাইল আনা বা নেওয়া যায় না। তবে ফাইল শেয়ার করার জন্য কিছু কিছু সিস্টেম আছে যার জন্য অবশ্যই আইফোনটি জেইলব্রেক থাকতে হবে বা বিভিন্ন অ্যাপস লাগবে। কম্পিউটারের ব্লুটুথ এর সাথে আইফোনের ব্লুটুথ সংযোগ করার জন্যও এটা কাজ করে। তবে সবার আইফোন দিয়ে কাজ নাও করতে পারে।
• Cellular: আইফোনের ইন্টারনেট অন/অফ করা যায়। জেভি সিম দিয়ে আইফোন চালালে অনেক সময় Data Roaming অন/অফ না করলে আইফোনের ইন্টারনেট বন্ধ/চালু হয় না। এখান থেকে Cellular Data Network এ গিয়ে সিম অনুযায়ী সঠিক Internet APN এবং MMS সেটিং করে ইন্টারনেট চালানো এবং এমএমএস সার্ভিস ব্যাবহার করা যায়। বাংলাদেশের বিভিন্ন অপারেটরের ইন্টারনেট এবং এমএমএস সেটিং জানতে 
CLICK HERE AND দেখুন।
• Personal Hotspot: এটা দিয়ে আইফোনের ইন্টারনেট কম্পিউটারে ব্যাবহার করা যায়। তবে তার জন্য Cellular > Cellular Data Network > Personal Hotspot এ গিয়ে সঠিক APN সেট করতে হবে। সাধারণত ইন্টারনেট চালানোর জন্য যে APN সেটিং তা সেট করলেই কাজ করে। তবে অনেকের ক্ষেত্রে Personal Hotspot কাজ নাও করতে পারে।
• Carrier: স্বয়ংক্রিয়ভাবে বা ম্যানুয়ালি সিম অপারেটর লিস্ট পাবেন এখান থেকে।
• Notification Center: কোন কোন অ্যাপসের জন্য কি কি ধরনের নোটিফিকেশান অন/অফ করবেন তার সকল সেটিং পাবেন এখানে। এখান থেকে সবগুলো অ্যাপসের Show in Notification Center অফ রাখুন। যে যে অ্যাপসের Notification একেবারে দরকার নেই সেই অ্যাপসের Badge App Icon, Sounds, Show on Lock Screen অফ করে রাখুন এবং Alert Style None সিলেক্ট করুন। এতে অনেক ব্যাটারি সেভ হবে।
• Control Center: লক স্ক্রীন বা বিভিন্ন অ্যাপস চালানোর সময় Control Center ব্যাবহার করার জন্য অন/অফ অপশন পাবেন এখানে। নিচ থেকে উপরের দিকে ঘষা দিয়ে Control Center ব্যাবহার করা যাবে। যার ১ম লাইনে এক টাচে Airplane Mode, Wi-Fi, Bluetooth, Do Not Disturb, Screen Rotation অন/অফ করা যাবে। ২য় লাইনে স্ক্রীন ব্রাইটনেস কমানো/বাড়ানো। ৩য় লাইনে মিউজিক কন্ট্রোল, সাউন্ড কমানো/বাড়ানো। ৪র্থ লাইনে এয়ার ড্রপ, এয়ার প্লে কন্ট্রোল। ৫ম লাইনে ফ্লাশলাইট, টাইমার, কেলকুলেটর, ক্যামেরা অপশন থাকবে। Control Center এর উপর থেকে নিচের দিকে ঘষা দিয়ে এটা হাইড করা যায়।
• Do Not Disturb: বিস্তারিত জানতে CLICK HERE AND দেখুন।
• General: এখানে যে যে অপশন আছে তার ধারনা নিচে দেয়া হলঃ
* About: Name থেকে আইফোনের নাম এডিট করা যায়। Network দিয়ে কোন সিম নেটওয়ার্ক কাজ করছে তা জানা যায়। Songs থেকে কয়টা গান, Video থেকে কয়টা ভিডিও, Photos থেকে কয়টা ছবি, Applications থেকে কয়টা অ্যাপস আছে তা জানা যায়। Capacity থেকে কত জিবির আইফোন, Available থেকে কত জিবি ফ্রী আছে তা জানা যায়। Version থেকে আইফোনে বর্তমানে কোন সফটওয়্যার ভার্সন বা ফার্মওয়ার আছে তা জানা যায়। Carrier থেকে কোন অপারেটরের সিম চলছে তা জানা যায়, তবে অ্যাপেল সাপোর্ট করে না এমন হলে শুধু   Carrier … দেখাবে। Model দিয়ে iphonefrom.com/en ওয়েবসাইট থেকে কোন দেশের আইফোন তা জানা যায়। Serial Number দিয়ে আইফোনের Warranty আছে কিনা জানা যায়, পুরনো আইফোন মডেলেগুলোর Baseband এবং কবে বানানো তা জানা যায়। IMEI দিয়ে http://sickw.com/index.html থেকে আইফোনটি ফ্যাক্টরি আনলক কিনা জানা যায়। IMEI দিয়ে আইফোনটি Blacklist/Stolen কিনা তাও জানা যায়। ICCID দিয়ে যে সিম চালাচ্ছেন তার সিম নাম্বার জানা যায়। MEID দিয়ে বিভিন্ন অপারেটরের Bad/Good ESN চেক করা যায়। Modem Firmware দিয়ে আপনার আইফোনে এখন কোন Baseband আছে তা জানা যায়।
* Software Update: এখান থেকে ওয়াইফাই দিয়ে সফটওয়্যার আপডেট করা যায়। আর আপনার আইফোনটির সফটওয়্যার ভার্সন আপ টু ডেট কিনা তাও জানা যায়। এই অপশনে দরকার না থাকলে কখনই যাওয়া উচিৎ না।
* Siri: যাদের হাই স্পীড ইন্টারনেট আছে তারা Voice Assistant হিসেবে ব্যাবহার করার সব সেটিং পাবেন এখানে। আরও ধারনা পেতে CLICK HERE AND দেখুন।
* Spotlight Search: মেইন স্ক্রীনের মাঝখান থেকে নিচের দিকে স্লাইড করলে যে Search অপশন আসে তাকে Spotlight Search বলে। সার্চ অপশন থেকে কি কি সার্চ করে খুঁজে পেতে চান তা এখান থেকে টিক দিয়ে সিলেক্ট করতে হয়। Contacts, Applications ছাড়া বাকিগুলো থেকে টিক উঠিয়ে দিন। তাতে ব্যাটারি লাইফ সেভ হবে। আরও ধারনা পেতে 
CLICK HERE AND দেখুন।
* Text Size: যে সকল অ্যাপস Dynamic Type সাপোর্ট করে সে সকল অ্যাপসে লেখা কেমন ছোট/বড় দেখবেন তা সিলেক্ট করা যায়।
* Accessibility: এখান থেকে Bold Text অন রাখুন। Reduce Motion অন রাখুন। আর যারা AssistiveTouch ব্যাবহার করেন তারা এটা অন রাখুন। বাকি সেটিংগুলো যারা ব্যাবহার করবেন আশা করি তারা নিজেরাই এই ব্যাপারে ভাল জানেন। AssistiveTouch সম্পর্কে আরও ধারনা পেতে 
CLICK HERE AND দেখুন।
* Usage: এখান থেকে Battery Percentage অন করে কত% ব্যাটারি আছে জানতে পারবেন। তাছাড়া কোন অ্যাপসে কতটুকু জায়গা দখল করে আছে তাও জানতে পারবেন।
* Background App Refresh: এটা অফ রাখুন। তা না হলে আপনার আইফোনের ব্যাটারি লাইফ কমে যাবে। কারণ এই অপশন সবসময় ইন্টারনেট খরচ করে যে যে অ্যাপস অন করা তা আপডেট করে।
* Auto-Lock: আপনার আইফোনের স্ক্রীন কতক্ষন পর অফ হবে তা সেট করতে পারবেন। ১ মিনিট সেট করে রাখুন তাতে ব্যাটারি লাইফ কিছুটা হলেও সেভ হবে।
* Passcode Lock: প্রতিবার আইফোন অন করার সময় যে পাসওয়ার্ড দিতে হয় তা সেট করা যায় এখান থেকে।
* Restrictions: চার ডিজিটের পাসওয়ার্ড সেট করে এখান থেকে অ্যাপস ইন্সটল, অ্যাপস ডিলিট বন্ধ/চালু করা যায়। তাছাড়া Safari, Camera, Facetime, iTunes Store, iBooks Store, Siri, AirDrop ব্যাবহার করবেন কি করবেন না তা নিয়ন্ত্রন করা যায়। তবে এই ৪ ডিজিট পাসওয়ার্ড অবশ্যই অবশ্যই মনে রাখুন। ভুলে গেলে সফটওয়্যার Restore করা ছাড়া ঠিক করতে পারবেন না। ভুলে অ্যাপস ডিলিট না হওয়া থেকে বাঁচতেhttps://www.facebook.com/banglaiphone/posts/541983209176538 দেখুন।
* Date & Time: সময়, দিন, তারিখ সেট করতে পারবেন এখান থেকে।
* Keyboard: এখান থেকে Auto-Correction, Check Spelling অফ রাখুন। Emoji Keyboard অ্যাড করতে Keyboards > Add New Keyboard… > Emoji সিলেক্ট করুন। আরও ধারনা পেতেhttps://www.facebook.com/banglaiphone/posts/542149125826613 দেখুন।
* International: এখান থেকে Language বদলাতে পারবেন। Region Format > Bengali > Bangladesh সিলেক্ট করে সময় ক্যালেন্ডার বাংলায় দেখতে পারবেন।
* iTunes Wi-Fi Sync: ওয়াইফাই দিয়ে আইটুনস Sync করতে পারবেন। কম্পিউটারের iTunes সংক্রান্ত সেটিং জানতেhttps://www.facebook.com/banglaiphone/posts/545861715455354 দেখুন।
* VPN: Virtual Private Network সেট করতে পারবেন। এই সংক্রান্ত আরও সেটিং পাবেন এখানে।
* Reset: এখান থেকে যে যে রিসেট করার অপশন আছে তা রিসেট করা যায়। Erase All Content & Settings থেকে আইফোনে থাকা সকল তথ্য মুছে একদম Factory Settings করা যায়। তার মানে নতুন আইফোন কিনলে যেমন থাকবে তেমন হয়ে যাবে।
• Sounds: এখান থেকে বিভিন্ন রিংটোন সেট করা যায়। রিংটোনের সাথে ভাইব্রেশন সেট করবেন কি করবেন না তাও সেট করা যায়। রিংটোন বানাতে 
https://www.facebook.com/banglaiphone/posts/566955293345996 দেখুন।
• Wallpapers & Brightness: ব্রাইটনেস কমানো/বাড়ানো যায়। অটো ব্রাইটনেস অন করে রাখলে ব্যাটারি কিছুটা সেভ হবে। এখান থেকে লকস্ক্রীন এবং হোম স্ক্রীনের জন্য বিভিন্ন ওয়ালপেপারও সিলেক্ট করা যায়।
• Privacy: এখান থেকে বিভিন্ন অ্যাপস Location Services, Contacts, Calendars, Reminders, Photos, Bluetooth Sharing, Microphone অ্যাক্সেস করতে পারবে কি পারবে না তা সেট করা যায়। যদি অ্যাপস ওপেন করার সময় উপরের কোন অপশন অ্যাক্সেস করা সেট না করেন পরবর্তীতে এখানে এসে অন করে নিতে পারবেন। যেমন অনেক সময় বিভিন্ন অ্যাপসের Microphone কাজ করে না, তাহলে Settings > Privacy > Microphone থেকে দেখুন সেই অ্যাপস অন করা কিনা, অন না থাকলে সেই অ্যাপস Microphone ব্যাবহার করতে পারবে না। তাছাড়া Twitter, Facebook অ্যাপস কোন কোন অ্যাপস অ্যাক্সেস করতে পারবে তাও নিয়ন্ত্রন করা যায়। এখান থেকে Advertising > Limit Ad Tracking অন রাখুন। আরও ধারনা পেতে 
https://www.facebook.com/banglaiphone/posts/547043822003810 দেখুন।
• iCloud: এখান থেকে আপনার অ্যাপেল আইডি পাসওয়ার্ড দিয়ে iCloud এ সাইন ইন করে ইন্টারনেটে আপনার ফোন নাম্বার সেভ করা যায়। Finds My iPhone অন করে রাখলে আপনার আইফোন হারিয়ে বা চুরি হয়ে গেলেও কেউ তা অ্যাক্টিভ বা ব্যাবহার করতে পারবে না। তবে তার জন্য iOS7+ লাগবে। তাছাড়া আরও বিভিন্ন অপশন অন করে সেগুলো iCloud এ সেভ করে রাখতে পারবেন।
• Mail, Contacts, Calenders: Settings > Mail, Contacts, Calenders > Import SIM Contacts এ ক্লিক করে সিমে থাকা সকল ফোন নাম্বার আইফোনে নিতে পারবেন। এছাড়া ইমেইল অ্যাড করা ও ইমেইল সংক্রান্ত সেটিং পাবেন। Calenders সংক্রান্ত সেটিং অ্যাক্সেস করতে পারবেন এখান থেকে।
• Notes: Notes সংক্রান্ত সকল সেটিং অ্যাক্সেস করতে পারবেন এখানে। যেমন কোন কোন অ্যাকাউন্ট দিয়ে নোট সেভ করবেন তা সেট করতে পারবেন।
• Reminders: Reminders সংক্রান্ত সকল সেটিং অ্যাক্সেস করতে পারবেন এখানে।
• Phone: সিম অনুযায়ী বিভিন্ন দেশের জন্য ফোন সংক্রান্ত বিভিন্ন সেটিং অ্যাক্সেস করা যাবে।
Messages: আপনার অ্যাপেল আইডি পাসওয়ার্ড দিয়ে iMessage অন/অফ করে নিতে পারবেন। iMessage দিয়ে আইফোন থেকে আইফোনে ফ্রী মেসেজ পাঠানো যাবে ইন্টারনেট খরচ করে, সেটা আপনি যে দেশেই থাকেন না কেন। তবে হাই স্পীড ইন্টারনেট না হলে এই সার্ভিস ঠিকমত কাজ নাও করতে পারে।
• Facetime: আপনার অ্যাপেল আইডি পাসওয়ার্ড দিয়ে ফেসটাইম অন/অফ করে নিতে পারবেন। তবে হাই স্পীড ইন্টারনেট না হলে এই সার্ভিস ঠিকমত কাজ নাও করতে পারে। আরও বিস্তারিত জানতে ভিসিট করুনhttp://www.imore.com/tag/facetime-tips
• Maps: ম্যাপস সংক্রান্ত সকল সেটিং অ্যাক্সেস করতে পারবেন।
• Compass: কম্পাসের Use True North অন/অফ করা যাবে এখান থেকে।
• Safari: সাফারি ব্রাউজার সংক্রান্ত সেটিং অ্যাক্সেস করা যাবে এখান থেকে। আপনি আপনার পছন্দমত অপশন সেট করে নিতে পারেন।
• iTunes & App Store: আপনার অ্যাপেল আইডি এর জন্য কি কি অপশন সেট করবেন তা অন/অফ করতে পারবেন এখান থেকে। আমি এখানকার সবগুলো অফ করে রাখি। তবে যার যার সুবিধামত এখান থেকে অপশন অন করে রাখতে পারেন।
• Music: মিউজিক সংক্রান্ত সকল সেটিং অ্যাক্সেস করতে পারবেন এখানে।
• Videos: ভিডিও সংক্রান্ত সকল সেটিং অ্যাক্সেস করতে পারবেন এখানে।
• Photos & Camera: ফটো শেয়ার করবেন কি করবেন না তা সেট করতে পারবেন। আপনার ছবিগুলো ওয়াইফাই ইন্টারনেট দিয়ে iCloud এ সেভ করে রাখবেন কি রাখবেন না তা অন/অফ করতে পারবেন। আরও কিছু ছবি সংক্রান্ত সেটিং পাবেন এখানে।
• iBooks: যদি iBooks অ্যাপস ইন্সটল করা থাকে তাহলে এখান থেকে বিভিন্ন সেটিং অ্যাক্সেস করতে পারবেন।
• Game Center: গেম সেন্টারে অ্যাপেল আইডি পাসওয়ার্ড দিয়ে সাইন ইন করে গেম সেন্টার সম্পর্কিত সেটিং অ্যাক্সেস করতে পারবেন।
• Facebook: এখানে আপনার ফেসবুক অ্যাকাউন্ট সাইন ইন করে Contacts, Calender, Facebook অন করে Sync করে নিতে পারবেন। তাছাড়া ফেসবুক সেটিং অ্যাক্সেস করতে পারবেন।
• ব্যাটারি লাইফ সেভ করতে চাইলে
 https://www.facebook.com/banglaiphone/posts/541743365867189 এবংhttps://www.facebook.com/banglaiphone/posts/593170254057833 দেখতে পারেন।
• এই পেজের গুরুত্বপূর্ণ পোস্টগুলোর লিঙ্কসহ তালিকা দেখতে ভিসিট করুনঃ 
https://www.facebook.com/banglaiphone/posts/602359416472250
আমি আমার সাধ্যমত চেষ্টা করেছি ঠিকভাবে উপস্থাপন করার জন্য। এখানে iOS7 ভার্সনের সেটিং কেমন হবে তা জানিয়েছি। যদি কারো কোন সেটিং বা অপশন না পান তাহলে সেটা আপনার ভার্সন অথবা ফোন সাপোর্ট করে না।

No comments:

Post a Comment