Saturday, October 12, 2013

‘মহাকাশে উপগ্রহ স্থাপন করা হচ্ছে’.

‘মহাকাশে উপগ্রহ স্থাপন করা হচ্ছে’.

alt



শুক্রবার বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এই প্রথমবারের মতো বাংলাদেশ মহাকাশে তার নিজস্ব উপগ্রগহ স্থাপন করতে যাচ্ছে। তিনি বলেন, বাংলাদেশে তথ্য প্রযুক্তি এখন মানুষের ঘরে ঘরে পৌঁছে গেছে।
তিনি বলেন, ২০২১ সালের আগেই ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে পৌঁছানো সম্ভব হবে।

প্রধানমন্ত্রী বলেন, সড়ক দুর্ঘটনা কমিয়ে আনতে সরকার তথ্য-প্রযুক্তির ব্যবহার বাড়াচ্ছে। তিনি বলেন, ইতোমধ্যে ডিজিটাল নম্বর প্লেট চালু করা হয়েছে। এতে গাড়ি চুরির পর তা কোথায় আছে তা খুঁজে বের করা সম্ভব। এছাড়াও ডিজিটালাইজড লাইসেন্স চালু করা হয়েছে।

শেখ হাসিনা বলেন, মোবাইল ফোন ও ইন্টারনেট সবই এখন মানুষের কাছে সহজলভ্য হয়েছে। মোবাইল ফোনের ব্যবহার বেড়েছে। তিনি বলেন, আমরা বাঙালিরা একটু গল্প করতে বেশি পছন্দ করি। মোবাইলে টাকা ভরে কথা বলতে থাকি। প্রধানমন্ত্রী বলেন, ১৯৯৬ সালের আগে বাংলাদেশে কোনো সাবমেরিন ক্যাবলের সংযোগ ছিল না। তিনি বলেন, ১৯৯৬ সালে আমরা ক্ষমতায় এসে সাবমেরিন ক্যাবলের সঙ্গে বাংলাদেশ যোগাযোগ স্থাপন করেছি।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী এডভোকেট সাহারা খাতুন, বিটিআরসির চেয়ারম্যান সুনীল কান্তি বোস প্রমুখ। উল্লেখ্য, ১৯৬৯ সাল থেকে সারা বিশ্বে টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবসটি পালিত হয়ে আসছে।

No comments:

Post a Comment