Friday, January 10, 2014

ঘুমানোর আগে যে ৫টি খাবার না খাওয়াই ভাল!

ঘুমানোর আগে যে ৫টি খাবার না খাওয়াই ভাল! 

 

sleeping girl, health tips
Sleeping girl
ঘুম না আসার সমস্যায় আমরা সবাই প্রাই লোকেই ভুগি। এর জন্যে অনেকে আবার স্লিপিং পিলের শরণাপন্ন হন, যা মোটেও স্বাস্থ্যকর নয়। একটু খাবার সচেতন হলে এ সমস্যা থেকে হয়ত মুক্তি পাওয়া সম্ভব। কিছু কিছু খাবার ঘুমাতে যাওয়ার আগে না খাওয়াই ভাল, তেমনই কিছু খাবার হল-

পাস্তা: পাস্তাতে উচ্চ মাত্রায় গ্লাইসেমিক ইনডেক্স থাকে যেটা আপনার রক্তে সুগারের মাত্রাকে বাড়িয়ে তুলবে। ফলে ভাল ঘুমের ব্যাঘাত ঘটা অনিবার্য।

চকলেট: আইসক্রিমের মতোই চকলেট, ক্যান্ডি ঘুমের জন্য ক্ষতিকর। ডার্ক চকলেটে ক্যাফেইন থাকে, কাজেই ঘুমের আগে এটা খেলে ঘুম পেতে দেরি হবে। যদি খেতেই চান তবে মিল্ক চকলেট খান। এটা ঘুমের ক্ষতি করে না।

আইসক্রিম: আনন্দের খবর হল, আসলে কোনো আনন্দের খবরই নেই। গবেষণায় দেখা গেছে ঘুমানোর আগে অতিরিক্ত মিষ্টি জাতীয় কিছু খেলে ঘুম ভাল হয় না। এর ফলে বাজে স্বপ্ন দেখার সম্ভাবনাও তৈরি হয়। এ জন্যে ঘুমের শত্রু বলে বিবেচিত হয় আইসক্রিম।

পিতজা: প্রতিদিন পিতজা খেলে হজম শক্তির ব্যাঘাত ঘটে। পিতজার সাথে যে টমাটো সস খাওয়া হয়, তাতে এসিডিটি বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। কাজেই ঘুমানোর আগে পিতজা কখনই নয়।

এলকোহল: অনেকের ধারণা এলকোহল মানুষের চিন্তাগুলো সরিয়ে ভাল ঘুম হতে সাহায্য করে। ঘটনা মোটেও তা নয়। এলকোহলের প্রতিক্রিয়া কেটে গেলেই ঘুমের ঘোর কেটে যাবে। রাত্রি তখন অসম্ভব লম্বা মনে হবে।

No comments:

Post a Comment